ঘরের সৌন্দর্য পর্দা...............

07/01/2019

ঘরের সৌন্দর্য রক্ষায় পর্দা একটি অতি জরুরি অংশ। নিজের বাড়িকে আকর্ষণীয় করে সাজিয়ে তুলতে পর্দার তুলনা নেই। তাই যারা বাড়ি সাজানোর ব্যাপারে সচেতন, তাদের জানালা-দরজার পর্দা নিয়ে থাকে নানা ভাবনা।পর্দার বিভিন্ন ধরন রয়েছে। তবে পর্দার ধরন যেমনই হোক না কেনো, পর্দা কেনার আগে অবশ্যই ঘরের দেয়াল, মেঝে ও আসবাবপত্রের রঙের সাথে সামঞ্জস্য রেখে পর্দার রং নির্বাচন করতে হবে।
বাড়ির সদস্যদের পছন্দ অনুযায়ী একেক ঘরে একেক রঙের পর্দা লাগাতে পারেন বা পুরো ঘরে একই রঙের পর্দা লাগাতে পারেন।ঘরের মেঝে যদি হয় কাঠের বা কাঠ রঙের তবে সেক্ষেত্রে হালকা বা হালকা প্রিন্টের পর্দা হলে ভালো মানাবে, তা না হলে ঘরটা দেখতে ছোট মনে হবে। সেই সাথে ঘরের উপর নির্ভর করেও পর্দা নির্বাচন করতে হবে।


শোবার ঘরে হালকা নীল, হালকা সবুজ, বেগুনি, গোলাপি রঙের পর্দা দিলে ভালো দেখাবে। ড্রইংরুমে ব্যবহার করা যায় কমলা, লাল, নীল, চকলেট, বাদামি রঙের পর্দা। আবার শিশুর ঘরে তাদের পছন্দের কার্টুন, রূপকথা বা সৌরজগতের কাহিনী নির্ভর পর্দা দিতে পারলে, ঘরটি বেশ কালারফুল লাগবে। তাছাড়াও শিশুদের ঘরে বাহারি রঙের সমাবেশ ঘটিয়ে পর্দার নির্বাচন করা যায়।অন্যদিকে যেহেতু ডাইনিং রুমে লোকসমাগম বেশি থাকে, তাই এই ঘরে কটু মোটা ও গাঢ় রঙের পর্দা দেওয়াই ভালো।আজকাল নানা নামে, নানা মানের পর্দার কাপড় পাওয়া যায়। পর্দার রকম ভেদে আবার তার ব্যবহারও নানা রকম হয়। সুতি, সিল্ক, স্ট্রাইপ, সুঁই-সুতার প্যান ওয়ার্ক, এমবুশ, ব্লক বাটিকের পর্দার চল অনেককাল আগে থেকেই রয়েছে। এখন তার সাথে নতুন ক্রেজ ফেব্রিক্সের ব্যবহার করা হয়।নামীদামি বিপণি কেন্দ্রগুলোতে রয়েছে বৈচিত্র্যময় পর্দার সমাহার। পর্দার মধ্যে আছে কুচি দেয়া পর্দা, স্ট্রেইট পর্দা, কম্বাইন্ড পর্দা। আবার পর্দার ভেতরে আরেকটি পর্দা ও ব্যবহার হয় যাকে বলে নেট। ফেব্রিকের পর্দার মধ্যে হয় ভেলভেট, লাইক্রো ভেলভেট, মেটালিক কটন, সিল্ক, লেইস, অর্গান্ডি, উল, টিস্যু ইত্যাদি।আবার শাওয়ার কার্টেনের জন্যও রয়েছে আলদা কাপড়। এসব পর্দা লাগানোর জন্যও রয়েছে আলাদা সব সিস্টেম। পর্দা লাগাতে কাঠ, স্টেইনলেস স্টিল, অ্যালুমিনিয়াম স্ট্যান্ড ব্যবহার হয়। ওয়াল ফিটিংয়ের জন্য লাগে ওয়াল এঙ্গেল বা ক্যাম্প। আবার অনেক স্ট্যান্ডের দু'পাশে অ্যান্ড নামক কারুকার্যময় একটি জিনিসও থাকে। জানালার পর্দা ঝুলাতে ও ব্যবহার হয় নানা ডিজাইন। কোনোটা ঝুলানো হয় বেল্ট বা লুপ সিস্টেমে, কোনোটা ঝুলানো হয় মেটাল বা প্ল্যাস্টিকের রিঙ দিয়ে। আবার কোথাও পর্দার বদলে শুধু কুচি দেয়া বাহারি ডিজাইনের পেলমেট ঝুলিয়ে দেয়া হয়। তবে পেলমেট পর্দার সাথেও রাখা যায়। যেমনই হোক পর্দা সাজানো তা যেন চাকচিক্যে ঘরের অন্য জিনিসকে ছাড়িয়ে না যায়।পর্দা কেনার সময় বিভিন্ন ধরনের পর্দা দেখা যাবে।

 মেসার্স মনোহরদী বেডিং ষ্টোর , উপজেলা মোড়, নরসিংদী সদর, নরসিংদী, এখানে পাবেন নানা রকম সুতার কাজ, ব্লক প্রিন্ট আর টাইডাই করা পর্দা।

Create your website for free! This website was made with Webnode. Create your own for free today! Get started